২৫৬১ বুদ্ধাব্দ ১০ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ শুক্রবার, ২৪ নভেম্বর ২০১৭ইংরেজী

ফ্রান্সে ত্রি-স্মৃতি বিজড়িত পবিত্র বুদ্ধ পূর্ণিমা ও বুদ্ধগয়া প্রজ্ঞাবিহার ধ্যানকেন্দ্র, দ্বারোদ্ঘাটন বর্ণিল আয়োজনে উদযাপন

সোমবার, ২৩ মে ২০১৬ ০১:২৮ অনুপম, ফ্রান্স

france news medication welcomeশিল্প সংস্কৃতি, সভ্যতার প্রাণকেন্দ্র ফ্রান্সের প্যারিসের অদূরে, সেন্ট ডেনিশস্থ স্থায়ী বিহারে বুদ্ধের মহান শিক্ষার প্রচার ও সদ্ধর্মের সমৃদ্ধি কামনায় সেই সাথে ২৫৬০ বুদ্ধবর্ষকে বরণের মাধ্যমে মহান বুদ্ধ পূর্ণিমা উদযাপন ও "বুদ্ধগয়া প্রজ্ঞাবিহার ধ্যানকেন্দ্র, " ফ্রান্স এর স্থায়ী ভবনের দ্বারোদ্ঘাটন অনুষ্ঠান সাড়ম্বরে গত ২১ ও ২২ মে রবিবার দুই দিন ব্যাপী যাপিত অনুষ্টানের মধ্য দিয়ে পালিত হয়েছে।

পণ্ডিত প্রবর, ভদন্ত প্রজ্ঞাবংশ মহাথেরোর সভাপতিত্বে অনুষ্টানটি অনুষ্টিত হয় । অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন -  ফাউন্ডেশান বুদ্ধিস্ট খেমের- ভেন, থিতা ধাম্মা, ভদন্ত ভিক্ষু জ্যেতিসার, উপাসিকা সুন বুঝালি প্রমূখ। বুদ্ধ পূর্ণিমা বৌদ্ধ ধর্মের সর্ববৃহত্ এ উৎসব ও বুদ্ধগয়া প্রজ্ঞাবিহার ধ্যানকেন্দ্র, দ্বারোদ্ঘাটন অনুষ্টাঙ্কে কেন্দ্র করে প্রবাসী বৌদ্ধ ধর্মাবলম্বীদের মধ্যে ছিল বিপুল উৎসাহ উদ্দীপনা ।

কর্মসূচীর মধ্যে ছিল পরিত্রাণসূত্র আবৃত্তিসহ ত্রিরত্ন বন্দনা ও ধ্যান অনুশীলন,৮৪ হাজার ধর্মস্কন্ধ পূজা, উপোসথশীল ও পঞ্চশীল,ধর্মসভা এবং বিহারের ভূমি ও ভবনদান উৎসর্গ পর্ব, ভিক্ষুর পিন্ডচারণ সহ গণভোজ। এমন একটি্ সুসময়ের জন্য উৎগ্রীব থাকে সবাই, ধমীয় আবরণে মহামিলনের প্রেরণায়। রবিবার ছিল সরকারী ছুটি থাকার কারনে বাড়তি আমেজ ছিল অন্যরকম।