২৫৬১ বুদ্ধাব্দ ৬ শ্রাবণ ১৪২৪ বঙ্গাব্দ শুক্রবার, ২১ জুলাই ২০১৭ইংরেজী

ধম্মইনফোর পক্ষ থেকে আপনাদের জানাচ্ছি মৈত্রীময় শুভেচ্ছা।

বর্তমান গতিময় তথ্য প্রবাহের যুগে বাংলা ভাষা-ভাষী বৌদ্ধদের তথ্য বিনিময় ও বাংলাদেশের বৌদ্ধ সমাজে নিত্য ঘটে যাওয়া বিভিন্ন খবর তাৎক্ষনিক না পাওয়া এবং বৌদ্ধদের ইতিহাস, কৃষ্টি-সভ্যতা, বৌদ্ধধর্ম ও ত্রি-পিটকের প্রত্যেক বিষয়ের উপর অনলাইনে বিশদ তথ্য না পাওয়ার অভাববোধ থেকে ধম্মইনফো-ডট-কম এর সূচনা।

বৌদ্ধ ধর্ম জ্ঞানীর এবং জ্ঞান চর্চার ধর্ম। গৌতম বুদ্ধ প্রবর্তিত এ ধর্মে দুঃখ থেকে মুক্ত হবার উপায় এবং জীবনকে উত্তরোত্তর বিকশিত করার পথ প্রদর্শিত- যা আজ হতে আড়াই হাজারাধিক বছর ধরে মানবগণ দ্বারা আচরিত হয়ে আসছে। এই দীর্ঘ পথ-পরিক্রমায় বৌদ্ধ ধর্মের বহু উত্থান-পতন হয়েছে। এই মানবকল্যাণকর সর্বসাধারণের ধর্ম আজ তার জন্মভূমি ভারত-বাংলা থেকে বিলুপ্তপ্রায়। বর্তমানে মাটির নিচে, পর্বত গাত্রে, গুহায় সর্বত্র বৌদ্ধ ধর্মের অতীত সাক্ষী বিদ্যমান, যেগুলো প্রতিনিয়ত আবিস্কৃত হচ্ছে আর জানান দিচ্ছে বৌদ্ধ কৃষ্টি-সভ্যতা, ইতিহাস ও ঐতিহ্যের সমৃদ্ধময় স্বর্ণযুগের কথা। বলা বাহুল্য, বৌদ্ধ ধর্মের মহামানবতার জয়গান, সার্বজনীন হিতোপদেশ, যৌক্তিক বিশ্লেষণে উপস্থাপিত দার্শনিক সিদ্ধান্ত এখনো চিন্তাশীল বস্তুবাদী পণ্ডিত-মনীষীদের হৃদয় আকৃষ্ট করে। তাই বৌদ্ধ ধর্ম প্রচার বিমুখ হলেও এখনো বিশ্বব্যাপী বুদ্ধ চর্চার বিরাম নেই।

বৌদ্ধধর্মের গৌরবময় ইতিহাস-ঐতিহ্য, সংস্কৃতি, বৌদ্ধধর্মের নীতি-আদর্শ নিয়ে এই বিজ্ঞানের যুগে বই-পুস্তকে বিক্ষিপ্তভাবে কিছু কিছু আলোচনা হলেও এবং অনলাইনের দুনিয়ায় ইংরেজীতে ওয়েব সাইট থাকলেও বাংলায় অনলাইনে লেখা-লেখির ক্ষেত্র তৈরীতে বৌদ্ধদের আদর্শ তথ্য কেন্দ্র শ্লোগানে ধম্মইনফো ডটকম বাংলাদেশী বৌদ্ধদের জন্য সর্বপ্রথম বৌদ্ধ ধর্মের ওয়েব সাইট।

ধম্মইনফো ডটকম ২০১১ সালের শুরুর দিকে বৌদ্ধ ধর্মের বিভিন্ন বিষয় নিয়ে যাত্রা শুরু করে। বর্তমানে এই জনপ্রিয় অনলাইন বৌদ্ধ ধর্মীয় তথ্য মাধ্যমের মূল উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা ছিলেন ভদন্ত ধর্মবিরীয় ভিক্ষু এবং সহ-প্রতিষ্ঠাতা হিসেবে ছিলেন হিরো বড়ুয়া। উল্লেখ্য যে, ৩০/১০/২০১২ থেকে ০৫/০৪/২০১৫ পর্যন্ত এ ওয়েবসাইটের সম্পাদকের দায়িত্বে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ বিভাগের অধ্যাপক সুবর্ণ বড়ুয়া।
বর্তমানে ধম্মইনফোতে সন্নিবেশিত আছে মোট আটটি ক্যাটাগরি যাতে রয়েছে - সমসাময়িক, ত্রিপিটক পরিচিতি, বৌদ্ধ কৃষ্টি ও সভ্যতা, থের-থেরী, বুদ্ধের জীবনী, নির্দেশিকা, বন্দনা এবং ভাবনা প্রভৃতি।


উদ্দেশ্য ও লক্ষ্যঃ

বর্তমান গতিময় তথ্যপ্রবাহের যুগে বাংলাভাষী বৌদ্ধদের জন্য সম্যক আচরণীয় ধর্মজ্ঞান আলোচনা, গবেষণা ও তথ্য বিনিময়ের সুযোগের অভাববোধ থেকে ধম্মইনফো ডটকম (DHAMMAINFO.COM)-এর পদযাত্রা। সমাজের চিন্তনশীল নবীন-প্রবীন লেখক ও গবেষকদের ধর্ম সম্পর্কে বিশ্লেষণ ও আলোচনা করার সুযোগ করে দিতে এই তথ্যকেন্দ্রের সৃষ্টি।

যুগের সাথে পিছিয়ে পরা বৌদ্ধদের মধ্যে মেধা-মননশীলতা ও ঘুমিয়ে পরা নতুন প্রজন্মের মেধাকে জাগ্রত করত বাংলা ভাষী বৌদ্ধের মধ্যে সঠিক ধর্মীয় তথ্য বিনিময়ের ক্ষেত্র তৈরী করা ধম্মইনফোর উদ্দেশ্য। এছাড়া ধম্মইনফো স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীদের মাঝে ধর্মীয় মনোভাব জাগ্রত করার মানসে বছরে অন্তত একটি ধর্মীয় সভা করতে ইচ্ছুক, যা শিক্ষার্থীদের জন্য সুবিধাজনক কোনো স্থানে আয়োজিত হতে পারে। সকল পাঠক ও ধর্মজ্ঞান পিপাসু বৌদ্ধদের জন্য একটি আদর্শ তথ্যকেন্দ্র প্রতিষ্ঠার মানসে ধম্মইনফো সদা সচেষ্ট।